• বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ০৩:৪৬ পূর্বাহ্ন |
  • English Version
শিরোনাম :
আপডেট নিউজ ; ভৈরবে বিদ্যালয়ের ম্যানেজিং কমিটি ও বাজারের আধিপত্য নিয়ে দুই গ্রুপের দফায় দফায় সংঘর্ষে আহত শতাধিক ভৈরবে জাইকার উদ্যোগে ড্রেন নির্মাণ কুলিয়ারচরে দ্বিতীয় ধাপে বেসিক কম্পিউটার ও সাইবার নিরাপত্তা প্রশিক্ষণ অনুষ্ঠিত ভৈরবে বিদ্যালয়ের ম্যানেজিং কমিটি ও বাজারের আধিপত্য নিয়ে মসজিদের মাইকে ঘোষণা দিয়ে সংঘর্ষ, অর্ধশতাধিক আহত ভৈরবের ঐতিহ্যবাহী কমলপুর হাজী জহির উদ্দিন উচ্চ বিদ্যালয়টি কলেজে উন্নীত হয়েছে ভৈরবে পপি’র কৈশোর কর্মসূচীর উদ্যোগে ভলিবল খেলা ও দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত পাকুন্দিয়ায় অভিবাসী কর্মীদের একত্রিকরণে সেমিনার বাজিতপুর পৌর যুবদলের নবগঠিত আংশিক কমিটি বাতিলের দাবিতে মিছিল ও প্রতিবাদ সভা আগামীকালের নির্বাচনের লক্ষ্যে পুলিশ সমাবেশ ভৈরব বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের নিয়ে মেডি ট্যালেন্ট হান্ট প্রতিযোগিতা অনুষ্ঠিত

কিশোরগঞ্জে প্রথমবারের মত দাবা লীগের উদ্বোধন হলো

# নিজস্ব প্রতিবেদক :-

কিশোরগঞ্জে জেলা ক্রীড়া সংস্থার উদ্যোগে প্রথমবারের মত শুরু হলো দাবা লীগ। আজ বুধবার (২৯ সেপ্টেম্বর) সকালে শহীদ সৈয়দ নজরুল ইসলাম স্টেডিয়াম মিলনায়তনে তিন দিনের এই দাবা লীগ উদ্বোধন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি জেলা প্রশাসক ও জেলা ক্রীড়া সংস্থার সভাপতি মোহাম্মদ শামীম আলম। দাবা লীগ উপকমিটির আহবায়ক অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) নাজমুল ইসলাম সরকারের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন বিশেষ অতিথি জেলা ক্রীড়া সংস্থার সহ-সভাপতি পুলিশ সুপার মাশরুকুর রহমান খালেদ বিপিএম (বার), জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট এমএ আফজাল, দাবা লীগ কমিটির সদস্যসচিব অতিরিক্ত পুলিশ সুপার অনির্বাণ চৌধুরী, স্পন্সর প্রতিষ্ঠান ‘ল এন্ড ট্রাস্ট’ ফার্মের কর্ণধার অ্যাডভোকেট হামিদুল আলম চৌধুরী ও জেলা ক্রীড়া কর্মকর্তা আল আমিন সবুজ।
প্রধান অতিথি বলেন, বাংলাদেশে এক সময় ফুটবল সর্বাধিক জনপ্রিয় খেলা ছিল। কিন্তু আমাদের দেশের ফুটবলারদের শারীরিক সক্ষমতা উন্নত দেশগুলোর খেলোয়াড়দের সমকক্ষ নয়। আরও অনেক খেলায় শারীরিক সক্ষমতার প্রয়োজন হয়। কিন্তু দাবা একটি মেধার খেলা। সোভিয়েত ইউনিয়নে যেমন আনাতলি কার্পভ আর গ্যারি কাসপারভের মত বিশ্ব বরেণ্য দাবারু জন্ম নিয়েছেন, আমাদের দেশেও নিয়াজ মুর্শেদ আর জিয়াউর রহমানদের মত দাবা প্রতিভা তৈরি হয়েছেন। কিন্তু নতুন করে আর সেই মানের দাবা প্রতিভা তৈরি হচ্ছে না। ফলে এ ধরনের টুর্নামেন্ট আয়োজনের ফলে নতুন নতুন প্রতিভা তৈরি হবে। কিশোরগঞ্জ থেকেও আগামী দিনে গ্র্যান্ড মাস্টার তৈরি হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন। তিনি কিশোরগঞ্জে দাবা লীগের ভাবনা এবং অগ্রণী ভূমিকা গ্রহণের জন্য পুলিশ সুপারকে ধন্যবাদ জানান।পুলিশ সুপার বলেছেন, কিশোরগঞ্জে কখনও দাবা লীগের আয়োজন করা হয়নি। যে কারণে ‘ক-খ-গ’ শ্রেণীর মধ্যে কিশোরগঞ্জ পড়ে আছে ‘গ’ শ্রেণীতে। আর সেই কথা চিন্তা করেই দাবার উন্নয়নে দাবা লীগের সূচনা করা হয়েছে। এটা বুদ্ধির খেলা। আর দাবাসহ সব ধরনের খেলার প্রতি যুব সমাজকে আগ্রহী করে তুলতে পারলে তারা শারীরিক ও মানসিক ভাবে উন্নত হবে। সমাজের পরিবেশও উন্নত হবে। তিনি দাবা লীগটি স্পন্সর করার জন্য ‘ল এন্ড ট্রাস্ট’ ফার্মের প্রতি কৃতজ্ঞতা জানান।
অ্যাডভোকেট এম আফজাল বলেছেন, অনেক খেলায় বয়সের সীমারেখা থাকলেও দাবা খেলায় কোন বয়সের বিষয় নেই। কিশোর থেকে বৃদ্ধ সবাই এটা খেলতে পারেন। আর দাবা খেলার চর্চা থাকলে পরিণত বয়সে তারা আরও দক্ষতার স্বাক্ষর রাখতে পারেন। অনুষ্ঠানে দাবা লীগ উপলক্ষে উন্মোচন করা আকর্ষণীয় রং ও ডিজাইনের টিশার্ট প্রদর্শন করা হয়। জেলার ১৫টি ক্লাবের দাবারুগণ এই লীগে অংশ নিচ্ছেন বলে সভায় জানানো হয়।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *